ব্রাউজারের বন্ধ করা ট্যাব ফিরিয়ে আনুন খুব সহজে ! TunerDesk

আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহ । আশা করি আল্লাহ রহমতে সবাই ভালো আছেন। 
আজকে ছোট একটি খুবই গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আপনাদেরকে জানাতে চাই, বিষয়টি ছোট হলেও অনেক প্রয়োজন পড়ে। যা আমরা অনেকেই জানিনা। তবে যারা জানেন তাদের জন্য এই টিউনটি নয়। 

ব্রাউজারের বন্ধ করা ট্যাব ফিরিয়ে আনুন খুব সহজে ! TunerDesk
আমরা যখন ল্যাপটপ বা ডেস্কটপে ইন্টারনেট ব্রাউজ করি তখন কোন না কোন ব্রাউজার ব্যাবহার করি। তখন অনেক সময় কাজের সুবিধার জন্য অনেক গুলো  ট্যাব ওপেন করতে হয়। হঠাত করে ভুল বশত কোন ট্যাব বন্ধ করে ফেললেন কিন্তু এখনও ঐ ট্যাবের পেইজে অনেক কাজ আছে বা প্রয়োজন আছে অথবা অনেক আগেই শেষ একটি ট্যাব বন্ধ করেছেন মনে করেছেন প্রয়োজন নাই। 

কিন্তু এখন ঐ ট্যাবের পেইজ প্রয়োজন হচ্ছে তখন আপনাকে আবার নতুন করে ঐ ঠিকানায় এ যেতে হলে নতুন ট্যাব ওপেন করে ঠিকানা টাইপ করতে হয় অথবা হিস্টরি থেকে আবার ঐ পেইজে এ যেতে হয় অথবা বুকমার্ক যদি করা থাকে তাহলে সেখান থেকে যেতে হয়। এতে অনেকে সময় অপচয় হয় বা পরিশ্রম করতে হয়। কিন্তু আপনি চাইলে এক মহূর্ত্বে এই সহজ কাজটি করতে পারেন। আমি  আপনাদেরকে আজ এমন একটি শর্টকাট শিখিয়ে দিবো, যা দিয়ে খুব সহজেই বন্ধ করা ট্যাব আবার ফিরে আনতে পারবেন। আবার সবচেয়ে বড় ব্যাপার হলো এই শর্টকাট সূএ সব ব্রাউজারেই কাজ করে। 

ল্যাপটপ বা ডেস্কটপে বন্ধ করা কোন ট্যাব আগের জায়গায় ফিরিয়ে আনতে  Ctrl key, shift key এবংT বাটন একসাথে ক্লিক করুন। এখন দেখুন সর্বশেষে যে ট্যাবটি বন্ধ করেছেন সেটি ওপেন হবে বা চালু হয়েছে এরপরে আবার যদি T বাটন ক্লিক করলে তার আগে যে ট্যাব বন্ধ করেছেন সেটি চালু হবে। এইভাবে যতবার T বাটন ক্লিক করবেন ততো বার আপনার বন্ধ করা ট্যাবগুলো চালু হতে থাকবে। আপনি এটি মাউসের মাধ্যমেও করতে পারবেন। তার জন্যে ব্রাউজার সেটিং এ গিয়ে অপশন ঠিক করতে হবে।

আজকের মতো এখানেই বিদায় নিচ্ছিসবাই ভাল থাকবেন। আর কোন সমস্যা মনে হলে এখানে অথবা আমার এখানে ক্লিক করুন Facebook page এ দয়াকরে কমেন্ট করবেন।